Friday, August 8, 2008

রাজকীয় প্রজাপতি

প্রত্যেক বৎসর লক্ষ লক্ষ উত্তর আমেরিকার রাজকীয় প্রজাপতি শীতকালে পরিযায়ী হয়। তারা গভীর বনজঙ্গলে ছাওয়া পাহাড়-পর্বত পেরিয়ে ৩০০০ মাইল (৪,৮২৮ কি.মি.) দূরে দক্ষিণ পশ্চিম দিকের মেক্সিকো সিটি অভিমূখে যাত্রা করে। শীতকালের সূচনায় এরা ৮ মাস ব্যাপী দেশভ্রমণ করা শুরু করে। পশ্চিম কানাডা, ক্যালিফোর্নিয়া থেকে শুরু হওয়া এই যাত্রা বৎসর ঘুরে আবার সেখানেই শেষ হয়। এই সময়কালে এদের চারটি বংশ সফলভাবে জন্ম নেয় এবং মারা যায়। পরবর্তী বংশধরেরা তাদের পূর্বপুরুষের সাংবাৎসরিক দেশ ভ্রমণ সফলভাবে সম্পন্ন করে।

রাজকীয় প্রজাপতিদের জীবন শুরু হয় ডিম থেকে। তারপর যথারীতি লার্ভা হিসেবে এরা ডিম থেকে বের হয়ে আসে। প্রথমেই ডিমের অবশেষ খাওয়া শুরু করে। এরপর যে গাছে আশ্রয় নেয়, সেই গাছের কচি পাতা খেয়ে বড় হতে থাকে।

লার্ভা অবস্থায় প্রচুর পরিমাণে কচি পাতা এরা খাদ্য হিসেবে গ্রহণ করে। এক পর্যায়ে এরা নাদুস-নুদুস শুয়াপোকাতে পরিণত হয়। এরপর এরা নিজেদের শরীরের চারপাশে এক শক্ত আবরণী তৈরি করে প্রবেশ করে পিউপা অবস্থায়। নির্দিষ্ট সময় শেষে গুটি থেকে বের হয়ে আসে সুন্দর, দৃষ্টিনন্দন কাল-কমলা এবং সাদা রঙে রঙিন পূর্ণবয়স্ক প্রজাপতি। তাদের রঙের বিশেষ বৈশিষ্ট্য এদেরকে অন্যদের থেকে স্পষ্টভাবে পৃথক করেছে। এই জন্য তাদেরকে সহজে চিহ্নিত করা যায়। তবে তাদেরকে যেসব প্রাণি খেয়ে ফেলে তারা এই রঙের কারণেই এদেরকে অখাদ্য বলে মনে করে। ফলে সহজে তারা বেঁচে যায়।
গ্রীষ্মকালে যে প্রজাপতিদের জন্ম হয়, বছর ঘুরে তাদের নাতিপুতিরা মূল জায়গায় ফিরে এসে তাদের বিদেশ ভ্রমণ সম্পন্ন করে। একই রাস্তা এমনকি একই গাছ তারা ব্যবহার করে।

0 টি মন্তব্য:

Post a Comment

আপনার প্রাসঙ্গিক মন্তব্য, ভাবনা, ভিন্নমত প্রকাশ করুন। প্রকাশ্যে মন্তব্য করতে না চাইলে ইমেইল করুন।