Sunday, June 29, 2008

নিয়ান্ডারথাল'রা বুদ্ধিমান ছিল

১৯০০ সালে ইংল্যান্ডের পশ্চিম সাসেক্সের এই খননক্ষেত্রটি আবিষ্কার হয়েছিল। সেখান থেকে সম্প্রতি কিছু অসাধারণ দ্রব্য আবিষ্কার করা হয়েছে। একটি নতুন সৌধ তৈরি করার জন্য ভিত্তি খুঁড়তে গিয়ে মাটির গভীরে একটা ফাটল চোখে পড়ে। এই ফাটলের ভিতর থেকে সযত্নে সাজিয়ে রাখা ২৩০০টি পাথরের অস্ত্র আবিষ্কৃত হয়।

ইউসিএল বিশ্ববিদ্যালয়ের ড. ম্যাথু পোপ মনে করেন এই অস্ত্রগুলো কারিগরি দিক থেকে পূর্বে প্রাপ্ত অস্ত্রগুলোর চেয়ে অনেক বেশি আধুনিক। তিনি আরও বলেন - বৃটেনের আদিম মানব প্রজাতির তৈরি আর কোন যন্ত্র এত সুচারু ও কর্মক্ষম ছিল না। উত্তর ইউরোপে অনুপ্রবেশ করা কোন নিয়ান্ডারথাল মানবগোষ্ঠীর শেষ শিকারী দল এগুলো ফেলে রেখে গেছে এমন ভাবতে পেরে আমি সত্যিই উত্তেজিত। এই যন্ত্রগুলো দেখে তাদের উদ্ভাবকদের দক্ষতা ও বুদ্ধিবৃত্তি সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায়। ভূগোল ও বিভিন্ন প্রাকৃতিক দ্রব্যাদির উপর যে কার্যকর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পেরেছিল, তা তারা বুঝিয়ে দিয়ে গেছে।

ইংল্যান্ডের পশ্চিম সাসেক্সের (West Sussex) পুলবরো (Pulborogh) এলাকায় প্রাপ্ত এই পাথুরে যন্ত্রগুলোর বয়স প্রায় ৩৫,০০০ থেকে ৪২,০০০ বৎসর। একই খননএলাকায় প্রাপ্ত অন্যান্য অস্ত্রগুলোর চেয়ে এই অস্ত্রগুলোর কার্যক্ষমতা ও গ্রহণযোগ্যতা অনেক বেশি। নিয়ান্ডারথালদের সম্পর্কে আগে যা ধারণা করা হয়েছিল, তার চাইতে বেশি অগ্রসর ও বুদ্ধিমান যে তাদের ছিল, সম্প্রতি প্রাপ্ত অস্ত্রগুলোর তার প্রমাণ দিয়েছে। যন্ত্রের উদ্ভাবন, তৈরি্ও ব্যবহার কৌশলে তারা পূর্বধারণার চেয়ে অনেক বেশি দক্ষ ছিল।

যন্ত্রগুলো নিয়ে গবেষণারত ড. জ্যাকব বলেন -শিকার করার জন্য নির্ভরযোগ্য ও কার্যকরী অস্ত্র তৈরি করা কোন সহজ কাজ নয়। নিয়ান্ডারথালদের আরও পুরো অস্ত্র আবিষ্কার হয়েছে। সেগুলো ছিল লম্বা, সোজা ও কম ধারালো। তৈরি পদ্ধতির ছাপ সেগুলোতে স্পষ্ট বোঝা যায়। কিন্তু নবআবিষ্কৃত অস্ত্রগুলো ভিন্নরকম। ধারাল কোণগুলো কিছুটা বাঁকা, তৈরি পদ্ধতির ছাপ নেই বললেই চলে। অস্ত্রগুলোর শরীর মসৃণ ও নিখুঁত।

নিয়ান্ডারথালদের অস্ত্রাদি বেশিরভাগ সময়ে বেলে পাথরের ফাটলের মধ্যে পাওয়া গেছে। পাহাড় বা মাটির গভীরের গুহায় নিয়ান্ডারথালরা বহুকাল বাস করেছিল। সেই সময়ে তারা কোন উদ্দেশ্যে অস্ত্রগুলো সংরক্ষণ করার জন্য একের পর এক সাবধানে সাজিয়ে রেখেছিল। এ থেকেও বোঝা যায়, নিয়ান্ডারথালরা যতোটা ভাবা হয়েছিল, ততোটা বোকা ছিল না। প্রাসঙ্গিক তথ্য এই যে, এই নিয়ান্ডারথাল মানুষদের মনে সর্বপ্রথম জন্ম, মৃত্যু, জীবন, প্রকৃতি তথা দর্শনভাবনার উদ্ভব হয়েছিল।

0 টি মন্তব্য:

Post a Comment

আপনার প্রাসঙ্গিক মন্তব্য, ভাবনা, ভিন্নমত প্রকাশ করুন। প্রকাশ্যে মন্তব্য করতে না চাইলে ইমেইল করুন।