Saturday, March 22, 2008

আজ বিশ্ব জল দিবস

আজ বিশ্ব জল দিবস। বিশ্বের মোট জনসংখ্যার প্রত্যেক ৬ জনের মধ্যে মাত্র একজন নিরাপদ জলের সুবিধা পায়। নারী ও শিশুরা ২০০ মিলিয়ন ঘন্টা প্রতিদিন জলের খোঁজে ব্যয় করে। জল বিষয়ে কিছু তথ্য নিচে প্রদান করা হল:-
  • প্রত্যেক ১৫ সেকেন্ডে একজন শিশু জলবাহিত রোগে মারা যায়।
  • ১ বিলিয়নের বেশি মানুষ বিশুদ্ধ জলের সুবিধা থেকে বঞ্চিত।
  • ৮৮% রোগ দূষিত জল থেকে হয়।
  • বিশ্বের সব হাসপাতালের মোট বিছানার অর্ধেকে জলবাহিত রোগী আছে।
  • উন্নয়নশীল দেশগুলোতে সুপেয় জল সরবরাহ করার জন্য নেয়া প্রকল্পসমূহের ৫০% ব্যর্থ হয়ে গেছে।
  • আগামী ২ দশকে প্রত্যেক মানুষের জন্য সরবরাহ করা জলের পরিমাণ ৩ ভাগের মত কমে যাবে।
বাংলাদেশে আর্সেনিক সমস্যা ব্যাপক আকার ধারণ করেছে দূষিত জরের কারণে। শহরাঞ্চলে বিশুদ্ধ জলের সমস্যা প্রকট।

2 টি মন্তব্য:

Anonymous said...

মিড টার্ম পরীক্ষা থাকার কারণে অনেক দিন ব্লগে সক্রি ছিলাম না। আবার আসলাম। আজই বিজ্ঞানপুরীতে দুটি ব্লগ লিখেছি। বিজ্ঞানবোধেও আজ একটা ব্লগ লিখার ইচ্ছা আছে।

জল দিবস নিয়ে কোথাও তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। আমিও তো বিজ্ঞানবোধে না এলে জানতে পারতাম না। বিষয়টা আসলেই খুব সিরিয়াস। একটা জিনিস আমাদের সবারই ভেবে দেখা প্রয়োজন। সূর্যের আয়ু আছে আরও ৫০০ কোটি বছর। কিন্তু এভাবে পরিবেশ বিপর্য হতে তাকলে আমরা আর ৩০০ বছরও বেঁচে থাকতে পারবো না। পৃথিবী ধ্বংস হয়ে যাবে। পরিবেশ আন্দোলন আর বিশুদ্ধ জল আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করছি।

সুশান্ত বর্মন said...

আপনি সত্যি কথাটাই বলেছেন। আসলে আমরা অন্যান্য এত সমস্যায় জর্জরিত যে জল বিষয়ক সমস্যার দিকে দৃষ্টি দিতে পারছিনা। কিন্তু এই সমস্যাটিকে মোটেও খাটো করে দেখার উপায় নেই। কারণ জলের অপর নাম জীবন। আর এই জীবনের উৎস যদি হয়ে যায় দূষিত তাহলে তো বাঁচার আর কোন উপায় থাকবেনা।
বাংলাদেশে এমনিতেই জলবাহিত আর্সেনিক নিয়ে মহাসমস্যায় আছে। তার মধ্যে শহরাঞ্চলে বিশুদ্ধ জলের যে প্রকট অভাব সেই প্রেক্ষিতে আমাদের সচেতন না হয়ে আর কোন উপায় নেই।

Post a Comment

আপনার প্রাসঙ্গিক মন্তব্য, ভাবনা, ভিন্নমত প্রকাশ করুন। প্রকাশ্যে মন্তব্য করতে না চাইলে ইমেইল করুন।