Friday, August 15, 2008

বলয়গ্রাস ও অদ্ভুত সূর্যগ্রহণ

বলয়গ্রাস সূর্যগ্রহণ

দুঃখজনক ব্যাপার হল সব সূর্যগ্রহণ পূর্ণগ্রহণ হয় না। কারণ বেশিরভাগ সময় চাঁদ এত ছোট থাকে যে সূর্যকে সম্পূর্ণরূপে ঢেকে ফেলতে পারে না। এর প্রধান কারণ চাঁদের কক্ষপথ ঠিক গোলাকার নয়। তাই পথটি কিছুটা বাঁকা, ডিম্বাকার। ফলে যখন পৃথিবীর চারপাশে চাঁদ পরিভ্রমণ করে তখন পৃথিবী থেকে এর দূরত্ব কমবেশি হয়। ২২১,০০০ থেকে ২৫২,০০০ মাইল পর্যন্ত ওঠানামা করে। দূরত্বের এই ১৩% ভিন্নতার কারণে পৃথিবীর একই জায়গা থেকে আকাশে চাঁদের আকৃতি ভিন্নরকম দেখা যায়। ঘূর্ণনরত অবস্থায় যখন চাঁদ পৃথিবীর কাছাকাছি থাকে তখন তাকে সূর্যের চেয়ে বড় দেখায়, এই সময়ে যদি কোন গ্রহণ হয, তাহলে সেটা পূর্ণগ্রহণ হবে। আর যদি পৃথিবী থেকে দূরে থাকে তাহলে চাঁদকে সূর্যের চাইতে ছোট দেখাবে। এই অপেক্ষাকৃত ছোট আকারের চাঁদ সূর্যকে সম্পূর্ণ ঢেকে ফেলতে পারে না। তখন চাঁদের ছায়া পৃথিবীপৃষ্ঠে পৌঁছানোর মত লম্বা হয় না।

তারপরও প্রতিচ্ছায়া পৃথিবীপৃষ্ঠ পর্যন্ত পৌঁছায়। এই প্রতিচ্ছায়া পৃথিবীর যে অংশে পড়ে সেইসব অংশ থেকে এক ভিন্নরকম সূর্যগ্রহণ দেখা যায়। এই ছায়ার মধ্যে থেকে দেখলে দেখা যাবে সূর্যের চারদিকে আলোর একটি রিং অথবা আলোর বলয় চাঁদের ছায়াকে ঘিরে আছে। একে বলয়গ্রাস সূর্যগ্রহণ বলে। এই বলয়গ্রাস সূর্যগ্রহণ খালিচোখে দেখা খুবই বিপদজনক।
বলয়গ্রাস সূর্যগ্রহণ সাধারণত ৪-৫ মিনিটের মত স্থায়ী হয়। তবে কখনো কখনো এর স্থায়ীত্ব ১০-১২ মিনিট পর্যন্ত হতে পারে।

অদ্ভূত সূর্যগ্রহণ: বলয়গ্রাস ও পূর্ণগ্রহণের মাঝামাঝি আর এক রকমের সূর্যগ্রহণ রয়েছে। এর নাম অদ্ভূত হাইব্রিড সূর্যগ্রহণ। এক দুর্লভ অবস্থার সময় পূর্ণ সূর্যগ্রহণ বলয়গ্রাস সূর্যগ্রহণে রূপান্তরিত হতে পারে। অথবা বিপরীতক্রমে পূর্ণসূর্যগ্রহণ পরিবর্তিত হয়ে বলয়গ্রাস সূর্যগ্রহণের রূপ লাভ করতে পারে। পূর্ণ সূর্যগ্রহণ কিংবা বলয়গ্রাস সূর্যগ্রহণের সময় পৃথিবীপৃষ্ঠের বক্রতার কারণে যদি ভিন্ন দৃষ্টিকোণের সৃষ্টি হয়, তাহলে এই ধরণের সূর্যগ্রহণ ঘটে। হাইব্রিড সূর্যগ্রহণকে কখনো পূর্ণ আবার কখনো বলয়গ্রাস গ্রহণ বলে মনে করা হয়। শেষ হাইব্রিড সূর্যগ্রহণ ঘটেছে ২০০৫ সালে। আর পরেরটা ঘটবে ২০১৩ সালে।

২০০৫ সালের সূর্যগ্রহণ

সূর্যগ্রহণের ধারাবাহিকতা:

গত ৫ হাজার বৎসরে অর্থাৎ ২০০০ খ্রি.পূ. হতে ৩০০০ খ্রিস্টাব্দ পর্যন্ত মোট ১১,৮৯৮ টি সূর্যগ্রহণের তালিকা করা হয়েছে।

অর্থাৎ বৎসরে গড়ে ২.৪ টি সূর্যগ্রহণ। কিন্তু কোন্একটি বৎসরে ২ থেকে ৫টি সূর্যগ্রহণ হতে পারে। অন্ততঃ ৩/৪বার একই বৎসরে ২টি সূর্যগ্রহণ মানুষ পর্যবেক্ষণ করেছে। বিপরীতপক্ষে কোন একটি বৎসরে ৫টি সূর্যগ্রহণ হওয়া খুবই দুর্লভ ঘটনা। শেষ ১৯৩৫ সালে এমন ঘটেছে, আর আগামী ২২০৬ সালে এমনটা ঘটবে। সাধারণত প্রত্যেক ১ থেকে ২ বৎসরে ১টা করে পূর্ণ সূর্যগ্রহণ ঘটে।

ছবি ও তথ্য কৃতজ্ঞতা: MrEclipse.com (লিখিত অনুমতি গ্রহণ সাপেক্ষে প্রকাশ করা হল)

1 টি মন্তব্য:

Arafat Rahman শুভ said...

বাংলাদেশ থেকে আগামী 2010 সালের 15 জানুয়ারী একটি বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। আপনি না বিজ্ঞানপুরীতে লিখতেন? এখন লেখছেন? আপনি কি অনুসন্ধিৎসু চক্রের কেউ?

Post a Comment

আপনার প্রাসঙ্গিক মন্তব্য, ভাবনা, ভিন্নমত প্রকাশ করুন। প্রকাশ্যে মন্তব্য করতে না চাইলে ইমেইল করুন।