Saturday, March 15, 2008

নরকের শয়তান ব্যাঙ

মাদাগাস্কারে কর্মরত বিজ্ঞানীরা জীবিত ছিল এমন সবচেয়ে বড় ব্যাঙের ফসিলের সন্ধান পেয়েছেন। নিউইয়র্কের স্টোনিব্রুক বিশ্ববিদ্যালয়ের প্যালিওনটোলজিস্ট ডেভিড ক্রুজ এবং তার কলিগ এক যুগ ধরে ফসিলের টুকরোগুলোকে একটু একটু করে উত্তোলন করেছেন। ৭৫ টুকরো জীবাস্মকে একবছর ধরে জোড়া দিয়েছেন লন্ডন বিশ্ববিদ্যালয় কলেজের ব্যাঙের জীবাস্ম বিশেষজ্ঞ সুজান ইভানস।

তাদের ভাষ্যমতে এই ব্যাঙের বয়স ৭০ মিলিয়ন বছর। বিচ বলের সমান আকার, ১৬ ইঞ্চি( ৪১ সে.মি.) উচু এবং ৪.৫ কি.গ্রা. (১০ পাউন্ড) ওজনের।

এই আবিষ্কার আরও একটি বিস্ময়ের জন্ম দিয়েছ্ প্রাপ্ত ফসিলটির নিকটতম প্রজাতি পৃথিবীর অর্ধেক দূরত্বে দক্ষিন আমেরিকায় পাওয়া গেছে। আকারে অনেক ছোট, কিন্তু একই রকম বড় চোয়াল এবং একই রকম আক্রমণাত্মক। দক্ষিণ আমেরিকায় প্রাপ্ত বড় মুখের ব্রাঙের নাম সেরাটোফাইরিন। এরা খুবই আগ্রাসী মনোভঙ্গীর, অনেকক্ষণ ধরে এক জায়গায় ঘাপটি মেরে লুকিয়ে থেকে হঠাৎ করে শিকারের ঘাড়ে লাফিয়ে পড়ে। এগুলোর চেয়ে দুই তিন গুণ বড় ফসিলটির আগ্রাসন নিশ্চয়ই আরও বেশি ছিল। ধারণা করা হয় তারা শক্ত চোয়াল এবং নিজস্ব সুরক্ষাব্যবস্থার সাহায্যে ডিম থেকে সদ্য বের হওয়া ডাইনোসরের বাচ্চাদের শিকার করত। একজন বিজ্ঞানী মনে বলেন- যখন আমরা আরও কয়েকটি শিংওয়ালা ব্যাঙের প্রজাতি আবিষ্কার করলাম তখন "নরকের শয়তান ব্যাঙ" নামটি যথার্থ বলে মনে হয়েছিল।

1 টি মন্তব্য:

রেজওয়ান said...

সেরাটোফাইরিন ব্রাঙের Bangla Name কি

Post a Comment

আপনার প্রাসঙ্গিক মন্তব্য, ভাবনা, ভিন্নমত প্রকাশ করুন। প্রকাশ্যে মন্তব্য করতে না চাইলে ইমেইল করুন।