Sunday, March 9, 2008

পূর্ণ সূর্যগ্রহণ

ছবিটি NASA Eclipse Home page থেকে নেয়া হয়েছে১১২১ * ১৪৫২ সাইছের ছবি

ক্লিক করলে বড় দেখা যাবে

আজকের সমকালে একটা দারুণ খবর দেখলাম। লিখেছে রকিব পারভেজ। মহাকাশের বিভিন্ন ঘটনার মধ্যে সূর্যগ্রহণ একটি বিশেষ ঘটনা। চাদের ছায়া পৃথিবীর উপর পড়ে। এর ফলে তৈরি হয় সূর্যগ্রহণ। মহাকাশের এইসব অন্যরকম ঘটনার প্রভাব মানুষের মধ্যে বিভিন্ন রকম। ভাববাদীরা কল্পনাপ্রবণ হবেন এটাই স্বাভাবিক।

আগামী বৎসরের অর্থাৎ ২০০৯ সালের ২২ জুলাই তারিখে বাংলাদেশ থেকে একটি পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। এরকম প্রায়ই ঘটেনা। শেষ ঘটেছিল ১৯৯৫ সালের অক্টোবরে মাসের ২৪ তারিখে। ১৪ বৎসর পর আর একটি সূর্যগ্রহণ হবার পরের ঘটনাটা অসাধারণ। তার কারণ পরবর্তী আর ১০০ বৎসরেও আর কোন পূর্ণ সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যাবেনা। এই জন্য পেশাদার আর শৌখিন সব ধরণের জ্যোতির্বিজ্ঞানে আগ্রহী ব্যাক্তিদের কাছে এই সূর্যগ্রহণ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা।

২০০৯ সালের ২২ জুলাই ঘটতে যাওয়া ঘটনাটি অবশ্যই একটি আলোড়ন সৃষ্টিকারী ঘটনা। বাংলাদেশ সময় সকাল ৬টা থেকে শুরু হয়ে ৮ টা পর্যন্ত চলবে। পূর্ণ সূর্যগ্রহণটি বাংলাদেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলা থেকে পূর্ণ দেখা যাবে এবং বাকী সব জেলা থেকে আংশিক দেখা যাবে। উত্তরবঙ্গের সচেতন নাগরিকমাত্রই এই ঘটনা জেনে আনন্দ বোধ করবেন।

পত্রিকায় প্রদত্ত একটি জরুরী তথ্য: "পূর্ণ সূর্যগ্রহণ চলাকালীন খালি চোখে দেখা যাবে -বুধ, শুক্র, মঙ্গল এবং বৃহস্পতি গ্রহ। আর এগুলো যে নক্ষত্রমণ্ডলীতে দেখা যাবে সেগুলো হচ্ছে- কর্কট, বৃষ এবং মকর। আবার পূর্ণ সূর্যগ্রহণ এর সময় টেলিস্কোপে দেখা যাবে ইউরেনাস ও নেপচুন। আর এগুলো যে নক্ষত্রমণ্ডলীতে দেখা যাবে তা হলো- মিন, কুম্ভ, মকর এই দুটি নক্ষত্রমণ্ডলীর মাঝামাঝি।"

1 টি মন্তব্য:

Anonymous said...

কমেন্ট দিয়েই শুরু করলাম। ব্লগটা দারুণ এগুচ্ছে। জিমেইলে সূর্যগ্রহণের বিষয়ে আপনার লিংকটাতে গেলাম।
এখানে বাংলাদেশের বিষয়টা জানতে পেরে চরম লাগলো। এ বিষয়ে কিছু জানতাম না। এখন থেকেই প্রস্তুতি নেয়া শুরু করতে হবে।

Post a Comment

আপনার প্রাসঙ্গিক মন্তব্য, ভাবনা, ভিন্নমত প্রকাশ করুন। প্রকাশ্যে মন্তব্য করতে না চাইলে ইমেইল করুন।